Friday, November 24, 2023

ক্ষমতায় কে আসবে তা জনগণই ঠিক করবে : ভিপি নুর

SHARE

 

ক্ষমতায় কে আসবে তা জনগণই ঠিক করবে : ভিপি নুর


তপশিল বাতিল, সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিরোধী দলসমূহের ডাকা ষষ্ঠ দফা ৪৮ ঘণ্টা অবরোধের সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে সংক্ষিপ্ত সমাবেশ করেছে গণঅধিকার পরিষদ।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিলটি শুরু করে পল্টন মোড়, নাইটিংগেল মোড় বিএনপি অফিসের সামনে দিয়ে বিজয়নগর পানিরট্যাংকির মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।


মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, বাংলাদেশে কারা ক্ষমতায় আসবে তা নিয়ে দেশের বাইরে বৈঠক হয়। তারা আলোচনা করে- কারা তাদের পক্ষে কাজ করবে। আমরা স্পষ্ট বলছি, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যেই দেশ স্বাধীনতা অর্জন করেছে, সেই দেশ অন্য কোনো দেশের তাবেদারি করবে না। এই দেশে কে ক্ষমতায় আসবে, তা ঠিক করবে এই দেশের জনগণ। আমরা দেখেছি, ২০ জন সাবেক আমলা মনোনয়ন কিনেছেন, তারা চাকরিতে থাকা অবস্থায় এই সরকারের বেআইনি নির্দেশ পালন করেছেন। এখন শেষ বয়সে বিনা ভোটে এমপি হতে চান। কিছু অভিনয় শিল্পী ও খেলোয়াড়ও আজ বিনা ভোটের এমপি হতে চায়। সরকারও '১৪ ও '১৮ মার্কা নির্বাচন করতে মরিয়া। আমাদের কথা স্পষ্ট, বাংলাদেশ আর নিশিরাতের ইলেকশন হতে দেওয়া হবে না।

তিনি বলেন, সরকারকে বলব- অনতিবিলম্বে পদত্যাগ করুন। পদত্যাগের পরে সংলাপ-সমঝোতার মাধ্যমে নির্বাচনকালীন সরকার ঠিক করা হবে। তারাই সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নিশ্চিত করে নিরপেক্ষ নির্বাচনের উদ্যোগ নেবে।

গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, বিরোধী দলের নেতাকর্মীদের উপর দমন-পীড়ন চলছে। পত্রিকার খবরে দেখলাম, নির্বাচনের আগে আড়াই মাসে বিএনপির ৩৬২ জন নেতাকর্মীকে কারাদণ্ড দেওয়া হয়েছে। সরকার বিরোধী দলকে নির্বাচনে আনতে এমন দমন-পীড়ন শুরু করেছে। গণঅধিকার পরিষদকে নিয়েও নানা প্রোপাগাণ্ডা চালাচ্ছে। আমরা দলীয় সরকারের অধীনে কোনো পাতানো নির্বাচনে যাবো না।

তিনি বলেন, জাতীয় পার্টি এতোদিন বলে আসলো নির্বাচনের পরিবেশ নেই, সেই তারা এখন দলীয় সরকারের অধীনে নির্বাচনে যাওয়ার ঘোষণা দিচ্ছে। নির্বাচনে যাওয়ার জন্য বিভিন্ন জোট গঠিত হচ্ছে। যারাই সরকারের ফাঁদে পা দিয়ে নির্বাচনে যাবে, তারা হবে জাতীয় মীরজাফর। সুতরাং এখনো সময় আছে, জনগণের কাছে ক্ষমা চেয়ে আন্দোলনে নামুন।

মিছিলে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ, শাকিল উজ্জামান,শহিদুল ইসলাম ফাহিম,ফাতেমা তাসনিম, আব্দুজ জাহের,সিনি: যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল হাসান, জিলু খান, আনিসুর রহমান,ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন, কুমিল্লা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ইঞ্জি: মুরাদ, প্রচার সম্পাদক শহিদুল ইসলাম, সহ গণমাধ্যম সম্পাদক শাকিল আহমেদ,সহ- নারী বিষয়ক সম্পাদক মীর দিলরুবা সুলতানা ,যুব পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন,সাধারণ সম্পাদক নাদিম হাসান,সাংগঠনিক সম্পাদক মুনজাজুল ইসলাম, ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব, শ্রমিক অধিকার পরিষদের সাধারণ সম্পাদক সোহেল রানা সম্পদ, গণঅধিকার পরিষদ ঢাকা মহানগর উত্তরের সভাপতি মিজানুর রহমান,সাধারণ সম্পাদক আব্দুুর রহিম,দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক নুরুল করিম শাকিলসহ নেতাকর্মীরা।

সুত্রেঃ কালবেলা

SHARE

Author: verified_user

0 $type={blogger}: