Friday, November 24, 2023

লেবানন থেকে বৃষ্টির মতো রকেট ছোড়া হচ্ছে ইসরায়েলে

SHARE

 

লেবানন থেকে বৃষ্টির মতো রকেট ছোড়া হচ্ছে ইসরায়েলে


নতুন করে ইসরায়েলে আবারও হামলা জোরদার করেছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। ইসরায়েলের বিভিন্ন স্থান লক্ষ্য করে অন্তত ৩৫টি রকেট নিক্ষেপ করেছে ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠীটি। বৃহস্পতিবার সীমান্ত লাগোয়া লেবাননের দক্ষিণাঞ্চল থেকে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

আইডিএফ বলেছে, বৃহস্পতিবার লেবানন থেকে তাদের ভূখণ্ডে প্রায় ৩৫টি রকেট ছোড়া হয়েছে। ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে কিছু রকেটকে বাধা দেওয়া হয়েছে। এ ছাড়া রকেটের উৎস লক্ষ্য করে লেবাননের দক্ষিণে পাল্টা গোলাবর্ষণ করেছে ইসরায়েলের সামরিক বাহিনী।

এর আগে, সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বার্তায় ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রধান বলেন, সীমান্তে কাছে লেবাননের ভূখণ্ডে সন্ত্রাসী তৎপরতা লক্ষ্য করা গেছে। ইসরায়েলি বাহিনী পাল্টা হামলা চালিয়ে তাদের প্রতিহত করছে।

এদিকে, বুধবার লেবাননের দক্ষিণাঞ্চলের বেইত ইয়াহুন গ্রামে ইসরায়েলের বিমান হামলায় হিজবুল্লাহর অন্তত পাঁচ যোদ্ধা নিহত হয়েছেন বলে জানিয়েছে গোষ্ঠীটি।

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধ শুরুর পর থেকেই তেল আবিবে হামলা চালাতে থাকে ইরান-সমর্থিত গোষ্ঠীটি। তখন থেকে প্রায় প্রতিদিনই দিনই ইসরায়েলের উত্তরাঞ্চলীয় সীমান্তে সামরিক বাহিনীর চৌকি, সেনা ঘাঁটি ও বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে এই গোষ্ঠী।

গেল কয়েক দিন ধরে এই সংঘাত তীব্র আকার ধারণ করেছে। দুপক্ষের মধ্যে অব্যাহত রয়েছে হামলা-পাল্টা হামলা। গাজা উপত্যকায় চলমান যুদ্ধ আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা।

এদিকে, বৃহস্পতিবার সকাল থেকে গাজায় যুদ্ধবিরতি কার্যকর হওয়ার কথা থাকলেও তা কার্যকর হয়নি। কাতার জানিয়েছে শুক্রবার সকাল ৭টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হবে বন্দি বিনিময়ের মাধ্যমে। ইসরায়েল ও হামাসের যুদ্ধবিরতি চুক্তির অংশ হিসেবে চারদিন গাজা উপত্যকার সব এলাকায় সামরিক যান চলাচল বন্ধ রাখবে ইসরায়েল। চিকিৎসা ও জ্বালানিসহ শতশত মানবিক সহায়তার ট্রাককে গাজায় প্রবেশের অনুমতি দেওয়া হবে।

যুদ্ধবিরতিকালীন চার দিন স্থানীয় সময় সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মোট ৬ ঘণ্টা ড্রোন উড়ানোও বন্ধ থাকবে। এক বিবৃতিতে হামাস জানিয়েছে, যুদ্ধবিরতি চলাকালীন গাজা উপত্যকার সমস্ত অঞ্চলে কাউকে আক্রমণ বা গ্রেপ্তার করতে পারবে না ইসরায়েল। এ ছাড়া সালাহ আল-দ্বীন স্ট্রিটে চলাচলের স্বাধীনতা নিশ্চিত করার শর্তও দিয়েছে হামাস।

সুত্রঃ কালবেলা


SHARE

Author: verified_user

0 $type={blogger}: